মুছাফির ব্যাক্তির নামাযের নিয়ম
কোন লোক নিজ বাসস্থান হইতে ছফরের নিয়তে তিন দিন তিন রাত্রির রাস্তা অর্থাৎ আটচল্লিশ মাইল পথের দূরত্বে যাইবার নিয়ত করিয়া রওয়ানা হইলে নিজ এলাকা অতিক্রম করিবার পর তাহাকে মুছাফির বলা হয় ।
ছফরের সময় মুছাফির ব্যাক্তির জন্য চার রাকায়াত বিশিষ্ট ফরয নামায দুই রাকয়াত আদায় করিতে হয় । যেহেতু ইহা আল্লাহ তায়ালার আদেশে । অতএব মুছাফেরী অবস্থায় দুই রাকয়াত কছর করা ফরজ । মুছাফেরী হালতে চার রাকয়াত নামায পুরা আদায় করিলে তাহার নামায আদায় হইবে না । মুছাফেরী হালতে মুকীম ইমামের পিছনে জামায়াতের সহিত চার রাকায়াত নামায আদায় করা জায়েয হইবে ।
মুছাফির ইমামের পিছনে মুকীম মুক্তাদী চার রাকয়াত বিশিষ্ট নামাযে শরীক হইলে, ইমামের সালাম ফিরাইবার সাথে সাথে আল্লাহু আকবার বলিয়া দাঁড়াইয়া বাকী দুই রাকয়াত নামায আদায় করিতে হইবে ।
মুছাফির ব্যাক্তি যদি গন্তব্য স্থানে পৌঁছিয়ে পনের দিন থাকিবার নিয়ত না করে এবং এই হালতে আজ যাইব কাল যাইব বলিয়া পনের দিনের বেশি অবস্থান করে, তবে তাহাকে কছর  আদায় করিতে হইবে ।
মুছাফির ব্যাক্তি বাড়ি হইতে  রওয়ানা করিবার পর হইতে প্রথম ওয়াক্ত চার রাকয়াত বিশিষ্ট ফারয নামায হইতেই দুই রাকয়াত নামায আদায় করিতে হইবে । আর যদি মুছাফিরী হালতে কছর কাযা হইয়া থকে, তবে উহার কাযাও কছর আদায় করিতে হইবে । দুই রাকয়াত এবং তিন রাকয়াত বিশষ্ট ফরয নামাযের কছর নাই এবং ওয়াজিব, সুন্নাত ও নফল নামাযের কছর আদায় করা শরীয়তের বিধান নাই ।